Thursday

Bangla Boi The Boy In Striped Pajama | Bangla Book Review | Bangla pdf

SHARE

Bangla Boi The Boy In Striped Pajama | Bangla Book Review | Bangla pdf



Bangla Boi The Boy In Striped Pajama | Bangla Book Reviw | Bangla pdf


বই : দা বয় ইন দি স্ট্রাইপড পাজামাস 
লেখক: জন বয়েন
অনুবাদক : সালমান হক
প্রকাশনী: বাতিঘর
প্রচ্ছদ : ডিলান
পৃষ্ঠা : ১৪৩ 




লেখক পরিচিতি : 
১৯৭১ সালে আয়ারল্যান্ডের ডাবলিন শহরে জন্মগ্রহন করেন। ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন। এ পর্যন্ত তার প্রকাশিত উপন্যাসের সংখ্যা নয়টি । তার মধ্যে দা বয় ইন দি স্ট্রাইপড পাজামাস বেশ সুনাম কুড়িয়েছে। এই উপন্যাস নিয়ে মিরাম্যাক্স নামে একটা চলচ্চিত্র নির্মান করা হয়েছে। এই উপন্যাসটি এক কোটির বেশি কপি বিক্রি হয়েছে এবং অনুদিত হয়েছে ৫১টি ভাষায়।

অনুবাদক পরিচিতি : Bangla Book Review



সালমান হক, ব্রাক ইউনিভর্সিটি থেকে অনুজীব বিদ্যায় গ্রাজুয়েশন কমপ্লিট করেছেন,তিনি নিক পিরোগ এর বিখ্যাত ৩ এ এম সিরিজ অনুবাদ করেছেন এছাড়া,তিনি দ্যা ডিভশন অব সাসপেন্স এক্স, ব্রিজ টু টেরাবেথিয়া অনুবাদ করেছেন, তিনি ড্যান ব্রাউন এর অরিজিন এর যৌথ অনুবাদ করেছেন।এই বইটি দিয়ে সালমান হক এর অনুবাদ জগত এর যাত্রা।এছাড়াও তিনি একাধিক মৌলিক থৃলারও রচনা করেছেন।আর সবচে বড় কথা তিনি ভয়ানক বড় বইপোকা।


যাই হোক গল্পের কথায় আসি: Bangla pdf

একটি সঠিক কস্টচিউম নাকি একটা চরিত্র এর মাঝে ঢুকে যেতে সাহায্য করে।

এই গল্পটিও একটি স্ট্রাইপড পাজামাস এর, মানে ডোরাকাটা পাজামার। 
গল্পের শুরু বার্লিন শহরে সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন। ব্রুন নামের এক ছেলে মা বাবা বড় বোন গ্রেটল আর দাদা দাদীকে নিয়েই আনন্দেই দিন কাটছিল। একদিন স্কুল থেকে ফিরে নয় বছরের ব্রুন দেখতে পেলো তার জিনিশ পত্র গুছাচ্ছে তাদের হোম সার্ভিসার মারিয়া।পরবর্তীতে সে জানতে পারে তার বাবার বদলি হয়ে যায় বার্লিন শহর থেকে দুরে কোথায়। তারপর তাদের সেখানে বসবাস শুরু। শুরুতে ব্রুনোর এলাকা এবং বাসা পছন্দ হয়নি কিন্তু শেষ পর্যন্ত তাকে মানিয়ে নিতেই হয়। এভাবে একমাস তাদের বাসা আউট উইথ এর আশে পাশে দেখা অভিযান শুরু করে। তাদের বাসা থেকে একটু দূরে বর্ডার তীরবর্তি জায়গায় ব্রুন দেখল একটি ছেলে ডোরাকাটা পাজামা পরা দাড়িয়ে আছে। সে ছেলেটির কাছে গেল এবং কথা বার্তা বলল,,, তারপর শুমেল (ডোরাকাটা পাজামা পড়া ছেলেটির নাম) এর সাথে তার ভালো বন্ধুত্ব হয়ে গেলো। ব্রুন প্রায়ই শুমেল এর জন্য বিভিন্ন খাবার নিয়ে আসত। ব্রুন অভিযান প্রিয় মানুষ, তাই তাদের আলোচনার বেশিভাগ অংশই ছিল অভিযান নিয়ে। এভাবেই একবছর অতিক্রম হয়ে গেলে ব্রুনর বাবা সিদ্ধান্ত নেয় যে তারা বার্লিন এ ফিরে যাবে। এবং ব্রুন তার বন্ধু শুমেল এর জন্য দোটানায় পড়ে যায়। পরে সে শুমেলকে তাদের ফিরে যাওয়ার কথা জানালে শুমেল তাকে যানায় তার বাবা নিখোজ হয়ে গেছে,, । তারপর ব্রুন সিদ্ধান্ত নেয় শুমেল এর বাবাকে খোজার জন্য বর্ডারের ঐ পারে শুমেলদের এরিয়ায় যাবে। তারপরদিন শুমেল ব্রুনোর জন্য এক সুট ডোরাকাটা জামা নিয়ে এলে তা পরে ব্রুনো ঐ পারে যায়। এবং ঐ পারের এমন অবস্থা দেখে হতাশ হয়। তারপর তাদের অভিযান শুরু হয় কিন্তু শুমেল এর বাবাকে ফিরে পাওয়া যায় না হঠাৎ বৃষ্টি এবং সৈন্য দের মার্চ শুরু হলে ব্রুনো আর শুমেল একটি ঘরে দুজনের হাত ধরে বসে থাকে এবং তারপর?? তারপর আর বলা যাবে না বেশি বলে ফেলেছি, তারপর জানতে হলে পরতে হবে জন বয়েন এর দ্যা বয় অন দি স্ট্রাইপড পাজামাস।

পাঠপ্রতিক্রিয়া:
প্রথমত্ব বলি গুডরিডস এ এই বইটি নিয়ে একটিবাংলা রিভিউ দেখলাম না, তাই বড় করে একটি রিভিউ লেখার ইচ্ছা জাগল,, এই বইটি পড়ার ইচ্ছা ছিল আমার অনেক দিন যাবৎ, তো ফাইনালি পড়লাম। ছোট্ট কিন্তু বিস্ময়কর বই। যুদ্ধ নৃশংসতার আর বন্ধুত্বের কাব্যিক উপস্থাপন, যা পাঠকের হৃদয় ছুয়ে যাবেই। এক কথায় হৃদয়স্পর্শি একটা গল্প। বলা যায় পড়তে পড়তে বার বার মন্ত্রমুগ্ধ হয়েছি। বইটি পড়ার মধ্যে কোনো স্থানেও আমার বিন্দুমাত্র অনীহা লাগেনি। সর্বশেষ পরিনতি খুবই লোমহর্ষক এবং পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে আমার বিশ্বাস। সুতরাং এককথায় অসাধারণ।। 

অনুবাদ প্রসঙ্গে: 
আমি কি অনুবাদ পড়েছি নাকি মৌলিক পড়েছি তা ধরতে পারিনি। সত্যিকার অর্থে অনুবাদ এ মৌলিকতা একদম পারফেক্ট ছিল এবং একবারও মনে হয়নি যে আমি অনুবাদ পরছি। 

রেটিং ৫/৫..


- Medul Al Ayhem
SHARE

Author: verified_user