Monday

বই : দ্য মিস্ট লেখক : স্টিফেন কিং | Bangla Book Review | Bangla Boi PDF

SHARE

বই : দ্য মিস্ট লেখক : স্টিফেন কিং | Bangla Book Review | Bangla Boi PDF


 রিভিউ 
বই : দ্য মিস্টলেখক : স্টিফেন কিংঅনুবাদ : মোহতাসিম হাদী রাফীপ্রকাশক : বাতিঘর প্রকাশনীপ্রকাশকাল : ফেব্রুয়ারি, ২০১৮ঘরানা : ক্রিয়েচার থ্রিলার/হররপ্রচ্ছদ : ডিলানপৃষ্ঠা : ১৪৩মুদ্রিত মূল্য : ১৮০ টাকা



ভ্যাপসা গরমে ভরা একটা অলস দুপুর। বিকেলটাও কেমন যেন থম মেরে থাকা। ঠিক এর পরে সন্ধ্যাতেই ধেয়ে এলো ভয়াবহ এক ঝড়। পুরো প্রকৃতি লণ্ডভণ্ড করে দেয়া এই ঝড়ে অনেক ক্ষয়ক্ষতি হলো। বড় বড় গাছ ভেঙে পড়ে রাস্তাঘাট বন্ধ করে দিলো। এই পর্যন্ত সবকিছু বলা চলে প্রাকৃতিকই ছিলো। কিন্তু এর পরে যা ঘটলো সেটাকে অতিপ্রাকৃত বা অস্বাভাবিক - যে কোনটাই বলা যায়।

লং লেকের ধারে বসবাসকারী ডেভিড ড্রাইটন, তার স্ত্রী স্টেফেনি ড্রাইটন ও তাদের পাঁচ বছর বয়সী ছেলে বিলি ঝড় শেষে এক অদ্ভুত কুয়াশার দেখা পেলো। এই প্রচণ্ড গরমের সময়েও যেন এই কুয়াশা লং লেকের পানির ওপর দিয়ে ধীরে ধীরে এগিয়ে আসছে। ওদিকে শহর থেকে কিছুটা দূরেই আমেরিকান মিলিটারি অ্যারোহেড প্রজেক্ট নামে রহস্যময় এক প্রজেক্ট নিয়ে ব্যস্ত। তবে কি হঠাৎ উদ্ভূত এই কুয়াশার সাথে অ্যারোহেড প্রজেক্টের কোন সম্পর্ক আছে!

সুপারমার্কেটে শপিং করতে গিয়ে একদল মানুষ আটকা পড়ে গেলো সেটার ভেতরে। পুরো বিল্ডিং সহ আশেপাশের এলাকা ঘিরে ফেলেছে ঘন কুয়াশা। যারাই সেই কুয়াশার ভেতরে পা বাড়ানোর সাহস দেখাতে যাচ্ছে, তারা আর ফিরে আসছেনা। বরং শোনা যাচ্ছে তাদের কাতরানি, হাহাকার। শুধু তাই না, দানবীয় আকৃতির নানা জীব আক্রমণ করার সুযোগ খুঁজে চলেছে নানাভাবে। তাদের হিংস্রতার অবাক সাক্ষী হয়ে নিজেদের প্রাণ বাঁচানোর জন্য নানা উপায়ের সন্ধান করতে থাকলো সুপারমার্কেটে আটকে পড়া অসহায় আর ভীত মানুষগুলো।

এদিকে গোদের ওপর বিষফোঁড়ার মতো ডাইনি স্বভাবের এক বৃদ্ধার অত্যাচার অসহ্য হয়ে উঠলো। কুয়াশা আর তার ভেতরের অজানা প্রাণীদের তাড়ানোর জন্য নরবলি দিতে মরিয়া হয়ে উঠেছে সে। রহস্যময় কুয়াশা, বিচিত্র আর হিংস্র কিছু প্রাণী, রক্তপিপাসু বৃদ্ধা আর সেই সাথে আরো কিছু বিপদ-আপদকে পিছু ফেলে কিছু মানুষ হয়ে উঠলো দারুন সাহসী। আর সেই সব সাহসী মানুষদের বাঁধভাঙ্গা সাহসের গল্পই যেন মূর্ত হয়ে উঠলো শেষ পর্যন্ত।

পাঠ প্রতিক্রিয়া : বিপুল জনপ্রিয় আমেরিকান হরর কাহিনি লেখক স্টিফেন কিংকে চেনেননা এমন হরর কাহিনিপ্রেমী বোধহয় কোথাও পাওয়া যাবেনা। দ্য শাইনিং, ক্যারি, ইট, ডক্টর স্লিপ সহ অসংখ্য পাঠকপ্রিয় হরর উপন্যাস তাঁর কলম থেকে উঠে এসেছে। সেই সাথে লিখেছেন রিটা হেওয়ার্থ অ্যান্ড শশাঙ্ক রিডেম্পশনের মতো টানটান উত্তেজনাকর নভেলাও। যা নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। আইএমডিবি চার্টে যে চলচ্চিত্রের অবস্থান একেবারে নাম্বার ওয়ানে। 'দ্য মিস্ট' স্টিফেন কিংয়ের জনপ্রিয় কাজগুলোর মধ্যে অন্যতম।

বইটা পড়তে শুরু করার পর থেকে একটা বারের জন্যও মনে হয়নি আহামরি ধরণের কিছু পড়ছি। শুধু সময়টা কেটে যাচ্ছে ভালোভাবে, তাই পড়া - এমনটা ভেবেই পড়া চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু যতোই এই নভেলাটার গভীরে যাচ্ছিলাম, ততোই যেন চাপা একটা টেনশন কাজ করছিলো মাথার ভেতরে। 'কি হয় কি হয়' টাইপ একটা অনিশ্চয়তা যেন আমাকে ঘিরে ধরছিলো চারপাশ থেকে। এভাবেই একটা সময় খেয়াল করলাম, মাত্র ১৪৩ পৃষ্ঠার এই ক্ষুদ্রকায় কাহিনিটার একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি আমি। তবে শেষটা যখন পড়লাম, অনিশ্চয়তার অনুভূতি থেকে কিছুমাত্র মুক্তি পাওয়া হলোনা। স্টিফেন কিং এক্ষেত্রে 'শেষ হইয়াও যে হইলোনা শেষ' নীতি অবলম্বন করে গেলেন। কাহিনিটা শেষ হয়নি বলে মনে হয়েছে। আর এটাতে আমি সামান্য অতৃপ্ত। তবে একটা কথা সত্যি। টাইম কিলার হিসেবে 'দ্য মিস্ট' সত্যিই দারুন ছিলো। Bangla Book Review

তরুণ অনুবাদক মোহতাসিম হাদী রাফীর পূর্ববর্তী কাজগুলোর মতো 'দ্য মিস্ট' নভেলার অনুবাদটাও সহজ সাবলীল ছিলো। যথেষ্ট সুখপাঠ্য মনে হয়েছে আমার কাছে। ছোটখাটো কিছু বানান জটিলতা থাকলেও সেটার হার আশঙ্কাজনক মনে হয়নি। 'দ্য মিস্ট' নিয়ে একই নামে একটা হলিউড মুভিও আছে। সেটা দেখে ফেলবো। ডিলান সাহেবের নীলে নীলময় প্রচ্ছদটা ভালো লেগেছে।

ব্যক্তিগত রেটিং : ৩.৮/৫

© শুভাগত দীপ

(১৭ জুন, ২০১৮)

Bangla Boi PDF
SHARE

Author: verified_user