Monday

Humayun Ahmed's Book Nondito Noroke | Bangla Book Online | Bangla Book Collection

SHARE

Humayun Ahmed's Book Nondito Noroke | Bangla Book Online | Bangla Book Collection


Humayun Ahmed's Book Nondito Noroke | Bangla Book Online | Bangla Book Collection

একটা মধ্যবিত্ত পরিবার। বেশ কিছু চরিত্র। আর কথার গাঁথুনীর সাথে একজন নব্য লেখক। সাল ১৯৭২। দেশ স্বাধীন হওয়ার পরে বাঙালীর নতুন জীবনের শুরু হয়েছে মাত্র। সাদামাটা সেই সময়ে আত্মপ্রকাশ ঘটল তাঁর। উপন্যাসের নাম "নন্দিত নরকে"। নামের মাঝেই যেনো এক নতুন জীবনদৃষ্টি। হ্যাঁ গল্পের জাদুকর হুমায়ূন আহমেদের প্রথম প্রকাশিত হওয়া উপন্যাসই হলো নন্দিত নরকে। রিভিউ হয় না এমন বইয়ের। যা লিখছি, তুলে ধরছি তা ভালো লাগা আর ভালোবাসা থেকেই করছি।

বইঃ বাদশাহ নামদার লেখকঃ হুমায়ূন আহমেদ | Humayun Ahmed Books Download

.
"বারোটার দিকে ফিরে এলেন মাস্টার কাকা। সঙ্গে শহর থেকে আনা বড় ডাক্তার। আর মন্টু, দিনেদুপুরে অনেক লোকজনের মধ্যে ফালাফালা করে ফেলল মাস্টার কাকাকে একটা মাছকাটা বটি দিয়ে। পানের দোকান থেকে দৌড়ে এল দু'তিন জন। একজন রিকশাওয়ালা রিকশা ফেলে ছুটে এল। ওভারশিয়ার কাকুর বড় ছেলে জসীম দৌড়ে এল। ডাক্তার সাহেব চেঁচাতে লাগলেন, হেল্প! হেল্প! চিৎকার শুনে বাইরে এসে দাঁড়াতেই আমি দেখলাম, বটি হাতে মন্টু দাঁড়িয়ে আছে। পেছন থেকে তাকে জাপটে ধরে আছে কজন মিলে। রক্তের একটা মোটা ধারা গড়িয়ে চলেছে নালায়। মন্টু আমার দিকে তাকিয়ে বলল, দাদা, ওকে আমি মেরে ফেলেছি।"
.
"আমাদের সংসারে কী একটা পরিবর্তন এসেছে। সুর কেটে গেছে কোথাও। শীলু আমার সমস্ত চেতনা এমনভাবে আচ্ছন্ন করে রেখেছে যে আমি ঠিক কিছু বুঝে উঠতে পারছি না। মা ভীষণ রকম নীরব হয়ে পড়েছেন। শঙ্কিতভাবে চলাফেরা করছেন। তাঁর হতাশ ভাবভঙ্গি, নিচু স্বরে টেনে কথা বলা সমস্তই বলে দেয় কিছু একটা হয়েছে। বাবা এসে প্রায়ই আমার ঘরে বসেন। নিতান্ত অপ্রয়োজনীয় দু'একটি কথাবার্তা বলেন।"
.
সাজানো গোছানো একটা পরিবার। ছোট-ছোট স্বপ্ন দেখে তারা সবাই। মায়া-মমতা, স্নেহ-ভালোবাসা, নীরব প্রেম ও রাগে-অনুরাগে পূর্ণ একটি সংসার। এই সংসারের প্রতিটি চরিত্রই যেনো প্রধান। কাউকে বাদ দিয়ে এই সংসারের কথা ভাবা প্রায় অসম্ভব। কিন্তু একটা সময় হঠাৎ করেই এই সংসারের পতন ঘটে। পতন ঘটার ব্যাপারটাও যেনো মৌনতায় ঘটে। ধীরে ধীরে যেভাবে ঋতু পরিবর্তন হয় ঠিক সেভাবে। মন্টুর মতো ছেলেও অবশেষে খুনি হয়। মাষ্টার কাকার মতো শ্রদ্ধাভাজন ব্যক্তিকেই তাও আবার খুন করে সে। কি অদ্ভুত রহস্যের জাল। গল্প যত সামনে আগায় তত যেনো এই পরিবারের প্রত্যেক চরিত্রের সাথে জড়িয়ে পড়তে হয় নীরবে। এক সূক্ষ্ম আবেগে চোখ ছলছল হয়। কিন্তু একটা সময় গিয়ে সত্যিই মনে হয় ____"ভোর হয়ে আসছে। দেখলাম চাঁদ ডুবে গেছে। বিস্তীর্ণ মাঠের উপরে চাদরের মতো পড়ে থাকা ম্লান জ্যোৎস্নাটা আর নেই।"____
.
পাঠ প্রতিক্রিয়া: হুমায়ূন আহমেদ সম্পর্কে কিছু বলার প্রয়োজন মনে করছি না। আর নন্দিত নরক সম্পর্কে যা বলবো তাও বুঝি কম হবে। কিভাবে কোনো লেখক তাঁর প্রথম প্রকাশিত বই দ্বারা একজন পাঠককে এতটা আচ্ছন্ন করে রাখতে পারে যদি না সৃষ্টিকর্তা প্রদত্ত কোনো ক্ষমতা থাকে। নন্দিত নরকে একবার দুইবার না অসংখ্যবার পড়েছি। বারবার পড়ার পরে মনে হয় গভীর এক বেদনায় আমি জর্জরিত। প্রত্যেকবার মনে হতে থাকে প্রত্যেকটা চরিত্র আমার সামনে চলাফেরা করছে। প্রত্যেকটা চরিত্রের প্রেমে পড়েছি। খোকা, রুনু, শীলু, মন্টু, রাবেয়া আরো সব চরিত্র। তবে গল্পের ট্র্যাজেডি যে চরিত্রের জন্য তাকে গল্পের শুরুতে শ্রদ্ধা করলেও শেষে গিয়ে তার জন্য ঘৃণাটা আপনা-আপনি চলে আসে। লেখকের স্বার্থকতা এই উপন্যাসের প্রতিটা পাতায় পাতায়। প্রতিটা শব্দে শব্দে। প্রতিটা চরিত্রের মাঝে।
তবে বইটি প্রচ্ছদটা আমার কাছে অশালীন মনে হয়েছে। তবুও কেনো জানি না প্রচ্ছদটার প্রতিও মায়া জন্মে গেছে।
.
বই: নন্দিত নরকে
লেখক: হুমায়ূন আহমেদ
প্রকাশনী: অন্যপ্রকাশ
প্রকাশকাল: একুশে বইমেলা ২০০৯ (অন্যপ্রকাশ)।
: ১৯৭২ ( ১ম প্রকাশ)
ঘরানা: সমকালীন উপন্যাস/ট্র্যাজেডি
পৃষ্ঠা: ৭৮
প্রচ্ছদ: কাইয়ুম চৌধুরী
মুদ্রিত মূল্য: ১৫০ টাকা
.
ব্যাক্তিগত রেটিং: ৫/৫
__________নিষাদ নিনিত
SHARE

Author: verified_user