Wednesday

এখন থেকে বাসাতেই বানাতে পারবেন সুস্বাদু পিৎজা

SHARE

          এখন থেকে বাসাতেই বানাতে পারবেন সুস্বাদু পিৎজা

পিৎজা



আজকের ডিনারে পিৎজা বানালাম। একটা(প্যানেরটা) চুলায় এবং অন্যটা ওভেনে। চুলারটা বরং বেশি মজা হইছে। মাইক্রোওয়েভে বেকিংটা ঠিক পারফেক্ট হয় না। 


রেসিপিঃ


টপিং এর জন্য
উপকরণঃ
মুরগির বুকের মাংস হাড় ছাড়া ছোট টুকরা ১ কাপ,
ক্যাপসিকাম কুচি ১ কাপ,
পেয়াজ কুচি ছোট ৩টা,
বাটার অথবা তেল ১ টেবিল চামচ,
আদা পেস্ট ১/২ চা চামচ,
রসুন পেস্ট ১/২ চা চামচ,
সয়া সস ১ টেবিল চামচ,
চিলি সস ১ টেবিল চামচ,
লবণ সামান্য,
সাদা গোলমরিচ গুড়া সামান্য।


পদ্ধতিঃ



প্রথমে মাংস, আদা ও রসুন পেস্ট, সয়া সস, লবন, গোলমরিচ গুড়া একসাথে মেখে মাংসটা মেরিনেট করতে হবে ১ ঘন্টার জন্য।এরপর চুলায় কড়াই বসিয়ে বাটার দিয়ে তাতে পেয়াজ দিয়ে দিতে হবে। পেয়াজ হাল্কা সেদ্ধ হলেই মেরিনেট করা মাংস মসলাটুকু সহ দিয়ে দিতে হবে। অল্প আঁচে মাংস ঢেকে দিয়ে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হয়ে গেলে চিলি সস ও ক্যাপসিকাম কুচি দিয়ে সামান্য নাড়াচাড়া দিয়েই চুলা থেকে নামিয়ে নিতে হবে।ব্যস রেডি হয়ে গেল টপিং।


ডো এর উপকরণঃ

দেড়কাপ ময়দা, ১ চা চামচ ইস্ট, ৩ টেবিল চামচ চিনি, ৩ টেবিল চামচ পাওডার দুধ, ১/২ চা চামচ বেকিং পাওডার, ১/২ চা চামচ লবণ, দেড় টেবিল চামচ সয়াবিন তেল, পরিমাণমত পানি।

পদ্ধতিঃ

Home Made Pizza

প্রথমে ইস্ট টাকে সামান্য কুসুম গরম পানি ও চিনি দিয়ে ভালোমত মিশিয়ে ১০ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে। ১০ মিনিট পর এর সাথে পাওডার দুধ, বেকিং পাওডার ও লবণ মিশাতে হবে। অন্য একটি বোলে ময়দা ও তেল মিশিয়ে তাতে ইস্টের মিশ্রণটা দিয়ে ও পরিমাণমত পানি দিয়ে ভালোমত মথে রুটির মত ডো তৈরি করতে হবে। ডোটা বেশি নরম কিংবা শক্ত হবে না। এরপর ডোটাকে একটি পাত্রে সামান্য তেল মাখিয়ে তাতে ডোটাকে ভালোমত ঢেকে চুলার পাশে দেড় ঘন্টার জন্য রেখে দিতে হবে।
দেড়ঘন্টা পর ডোটা ফুলে দ্বিগুণ হয়ে যাবে আর ফ্লাপি হবে। ব্যস ডো রেডি।

এখন ডোটাকে রুটির পিড়ির উপর ময়দা ছিটিয়ে আলতো হাতে ১ মিনিট মথে হাত দিয়ে চেপে চেপে পিৎজার সেপ দিতে হবে। বেশি পাতলা বা মোটা হবে না। একটি কাটাচামচ দিয়ে রুটিটাতে বেশ অনেকগুলি ছিদ্র করতে হবে। ননস্টিক প্যান বা তাওয়ায় তেল ব্রাশ করে চুলায় গরম করে পিৎজার রুটিটাকে দিয়ে দিতে হবে। চুলার আঁচ থাকবে মিডিয়াম লো। ২মিনিট পর রুটিটা উল্টে দিতে হবে। আবার ২মিনিট পর চুলা বন্ধ করে রুটির উপর প্রথমে টমেটো সস বেশি করে মাখিয়ে নিতে হবে। এরপর মোজারেলা চিজ গ্রেট করে সসের উপর ছড়িয়ে দিতে হবে। এরউপর টপিংটা সুন্দর করে সাজিয়ে আবার চিজ ছড়িয়ে দিতে হবে।
এখন পিৎজা টা আবার চুলায় প্যানের উপর দিয়ে চুলার জ্বাল মিডিয়াম লো করে দিয়ে পিৎজাটা ঢেকে দিতে হবে ১০ মিনিটের জন্য।
১০ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন। স্বাদ বাড়ানোর জন্য শুকনা মরিচ টেলে গুড়া করে পিৎজার উপর ছড়িয়ে দিতে পারেন।

আমি যেভাবে তৈরি করেছি সেভাবেই খুটিনাটি বর্ণনা করেছি।
SHARE

Author: verified_user